হঠাৎ মাটির নিচ থেকে বের হচ্ছে বালি-পানি-গ্যাস, গ্রাম জুড়ে সর্তক বার্তা

0
15

ডেস্ক রিপোর্ট

হঠাৎ মাটির নিচ থেকে বের হচ্ছে বালি- পানি ও গ্যাস। একটি বিদ্যালয়ের গভীর নলকূপ-খননের কাজ চলাকালীন সময়ে হঠাৎ বিকট শব্দ করে মাটির নিচ থেকে প্রচুর পরিমাণ পানি,বালি ও গ্যাস বের হতে শুরু করে। এক পর্যায়ে নলকূপ- খননের কাজ বন্ধ করে দেয় খনন কারী মিস্তিরিরা।

প্রতিবেদন সূত্রে জানা যায়- ব্রাহ্মনবাড়িয়া জেলার কসবা উপজেলার শেরে- বাংলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিদ্যালয়টির পানি সংকটের কারণে নতুন করে গভীর নলকূপ খননের সিদ্ধান্ত নেয়। জানা যায়, গত ২ ফেব্রুয়ারী কসবা উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কতৃক বরাদ্দ পাওয়া ওই গভীর নলকূপটির খননের কাজের জন্য স্হানীয় একটি ঠিকাদার প্রতিষ্ঠানকে নিয়োজিত করা হয়। পরে ওই ঠিকাদার প্রতিষ্ঠানের ১৫ জন শ্রমিক গভীর নলকূপ খননের কাজ শুরু করেন।

প্রায় ৫০০ ফিট গভীর খনন কাজ হয়ে গেলে হঠাৎ বিকট শব্দ করে নিচ থেকে প্রচুর পরিমানে পানি-বালি-গ্যাস বের হতে শুরু করে । সময় যত বেশি গড়ায় ততোই পানি, বালি ও গ্যাসের উদগিরিনের চাপ বাড়তে থাকে। এমনকি পুরো স্কুল মাঠ বালি ও পানি দিয়ে ভরে যায়। এই অবস্থা দেখে স্কুলটির প্রধান শিক্ষক জরুরী ভাবে অনির্দিষ্ট সময়ের জন্য ছুটি ঘোষণা করেন।

পরবর্তীতে,, বিদ্যালয় কতৃপক্ষ বিষয়টি, উপজেলা প্রশাসনের নিকট অবহিত করেন। তাৎক্ষণিক ভাবে কসবা উপজেলা প্রশাসন কতৃপক্ষ,, শেরে-বাংলা উচ্চ বিদ্যালয়ে এসে ঘটনা স্হল পরিদর্শন করে,উক্ত এলাকায় লাল পতাকা উড়িয়ে সবাইকে সর্তকবাতা দেয়া হয়। সেইসাথে সবাইকে পরামর্শ দেন, যাতে কেউ এখানে আগুন না জ্বালায়। এদিকে স্হানীয় ইউপি চেয়ারম্যান এর নির্দেশে মাইকিং করে সবাইকে সর্তক থাকার আহ্বান জানান, সেখানে আরো জানানো হয়, আশেপাশের বাড়ীগুলোতে যেন চুলায় আগুন না জ্বলানো হয়।

এ নিয়ে এলাকাবাসীর মধ্যে বেশ ভীত পরিবেশ সৃষ্টি হয়েছে। স্হানীয়রা অনেকেই মনে করছেন, যে কোন সময় বিদ্যালয়টির ভবন ধ্বসে পড়তে পারে। শেষ খবর পাওয়া পর্যন্ত,, স্কুলটির মাঠ ও আশেপাশের জমিতে প্রায় এক ফিট পর্যন্ত বালির স্তর পড়েছে। এবিষয়ে কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জাহাঙ্গীর আলম বলেন-উক্ত বিষয়টির জন্য তারাতাড়ি ব্যাবস্হা নিতে উর্দ্ধোত্বন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করা হচ্ছে। এছাড়াও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সেখানে ফায়ার সার্ভিসের কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here