ভিটেমাটি ও জমিজমা বিক্রি করে এখন আর বিদেশে যেতে হবে না জানালেন প্রধানমন্ত্রী

0
6
অনলাইন ডেস্ক – আলোকিত স্বদেশ 

ভিটেমাটি ও জমিজমা বিক্রি এখন আর বিদেশে যেতে হবে না জানালেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনেকে ভিটেমাটি ও জমিজমা সহ জীবনের শেষ সম্বলটুকু বিক্রি করে বিদেশে পাড়ি জমান। দেখা গেছে অনেকে বিদেশে গিয়ে সফল হয়েছেন আবার অনেকে মানবপাচারকারী ও দালালের খপ্পরে পরে শেষ সম্বলটুকুও হারিয়ে পথে বসেছেন।

আজ ৬ জানুয়ারি বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেন এখন আর বিদেশে যেতে শেষ সম্বল বিক্রি করতে হবে না। তিনি বলেন বিদেশে যাওয়ার আগে সব কিছু যাচাই-বাছাই করে নিবেন সেই সাথে আপনি যে কাজের জন্য বিদেশে যাবেন সে বিষয়ে দক্ষতা অর্জন করে দক্ষ শ্রমিক হিসেবে বিদেশে যাওয়ার পরামর্শ দেন।

এ সময় প্রধান মন্ত্রী আরো বলেন- এক সময়ে দেশে খাদ্য ও কর্মস্হানের সংকট ছিল কিন্তুু এখন দেশে খাবার ও কর্মসংস্হানের কোন অভাব নেই। বিদেশ থেকে বিনিয়োগ আসছে এবং দেশে বিভিন্ন কর্মসংস্হানের ব্যাবস্হা হচ্ছে। আপনারা বিভিন্ন কাজে দক্ষতা অর্জনের মাধ্যমে একজন দক্ষ ও প্রশিক্ষিত কর্মী হিসেবে দেশের বিভিন্ন কর্মসংস্হানে যোগদান করে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারেন।

অবশ্য দেশের অর্থনীতিতে প্রবাসীদের বিশাল ভূমিকা রয়েছে। সেই সাথে প্রবাসীদেরও সার্বিক কল্যাণে সরকার নানান পদক্ষেপ গ্রহণ করেছে। প্রধান মন্ত্রী বলেন-ভিটেমাটি বিক্রি কিংবা চড়া সুদে টাকা না নিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে স্বল্প সুদে টাকা নিয়ে বিদেশে যাওয়া যায়। বিদেশে গিয়ে যেন কোন প্রবাসী সমষ্যা না পড়েন সেজন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে বিশেষ খেয়াল রাখতে বলেন। এছাড়াও যেসকল রিক্রুট এজেন্সি রয়েছে তাদেরকে সব সময় স্বচেতন থাকতে হবে, যাতে করে কোন প্রবাসী যেন হেনস্তার শিকার না হন।

সকলের উদ্দেশ্য প্রধান মন্ত্রী শেখ হাসিনা বলেন- শুধু বিদেশের আশায় হতাশ না হয়ে দেশীয় ব্যাংক থেকে সহজ ও স্বল্প সুদে টাকা নিয়ে ব্যবসা করতে পারেন। তাহলে এসময় দেশের বেকারত্ব সংখ্যা অনেকাংশে কমে যাবে। সেইসাথে নিজেকেও প্রতিষ্ঠিত করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here